prothombd247
Wednesday , 20 December 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

সোনাগাজীতে ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, ১৯৬১-৬২ অর্থবছরে ছোট ফেনী নদীতে কাজীর হাটে ২০টি গেট বিশিষ্ট একটি রেগুলেটর নির্মাণ করা হয়। পানি উন্নয়ন কর্তৃপক্ষ তত্ত্বাবধান, পেইন্টিং এবং মেরামত সহ রক্ষণাবেক্ষণের জন্য বার্ষিক 1 মিলিয়ন টাকা তহবিল প্রদান করে। তবে স্বাধীনতার পর সরকারের ব্যয় অর্ধেক কমিয়ে পানি উন্নয়ন কর্তৃপক্ষ থেকে পানি উন্নয়ন বোর্ডের কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়।

স্থানীয় বাসিন্দা আমজাদ হোসেন উল্লেখ করেন, রক্ষণাবেক্ষণ বাজেটের অর্থ মেরামত ও তত্ত্বাবধানে ব্যবহার করা হয়, যার ফলে হরিলুটের অবনতি ঘটে। ফলস্বরূপ, 2002 সালে, রেগুলেটরটি নদীতে ভেঙে পড়ে। মৌলভীবাজার বাজার, কদমতলা বাজার, চরহাজারী বাজার, বসুরহাট বাজার, চৌধুরী হাট বাজারসহ নিয়ন্ত্রকের উভয় পাশের এলাকাগুলো নিয়ন্ত্রকের অনুপস্থিতির কারণে পরিবহন চ্যালেঞ্জের সম্মুখীন হয়।

মাদ্রাসা ছাত্র সুলায়মান হোসেন জানান, নৌকায় নদী পার হতে জনগণকে প্রতিদিন ২০ থেকে ৩০ টাকা দিতে হয়। প্রতিকূল আবহাওয়া প্রায়ই মাদ্রাসায় যাতায়াত বাধাগ্রস্ত করে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য খায়রুল ইসলাম ফেনী জেলার সাথে সংযোগকারী সড়কটির গুরুত্ব তুলে ধরে রেগুলেটর না থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। একটি নিয়ন্ত্রকের অনুপস্থিতি সত্ত্বেও, মানুষ নৌকায় নদী পারাপার অব্যাহত, এই অঞ্চলের বাসিন্দাদের জন্য অসুবিধা সৃষ্টি করে. দুর্ভোগ লাঘবে সেতু নির্মাণের ওপর জোর দেন তিনি।

এলাকাবাসীর অভিযোগ, বিগত জাতীয় নির্বাচনে মন্ত্রী ও স্থানীয় জনপ্রতিনিধিরা প্রতিশ্রুতি দিলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তারা সেতু নির্মাণের জরুরিতার ওপর জোর দেন এবং পরিবহনের জন্য স্থানীয় জনগণের দীর্ঘ সংগ্রামের কথা তুলে ধরেন।

অভিযোগের জবাবে স্থানীয় সিভিল ইঞ্জিনিয়ার আব্দুল কাদের মোজাহিদ জানান, ছোট ফেনী নদীর উপর একটি সেতু নির্মাণের জন্য ২০২১ সালের জুন মাসে মাটি পরীক্ষা করা হয়েছিল। তবে অজ্ঞাত কারণে সেতু নির্মাণ প্রকল্পের কাজ এগোয়নি।

এ বিষয়ে স্থানীয় সরকারি কর্মকর্তারা পরস্পরবিরোধী তথ্য দিয়েছেন। যদিও স্থানীয় উপ-সহকারী প্রকৌশলী, রবিউল আলম বলেছেন যে মাটি পরীক্ষার জন্য একটি উল্লেখযোগ্য পরিমাণ ব্যয় করা হয়েছে, স্থানীয় প্রকৌশলী আব্দুল কাদের মোজাহিদ উল্লেখ করেছেন যে 75 মিটার দৈর্ঘ্যের একটি সেতুর অনুমোদন পাওয়া সত্ত্বেও, প্রকৃত প্রয়োজন 120- মিটার দীর্ঘ সেতু।

তিনি আরও ব্যাখ্যা করেছেন যে বিদ্যমান প্রকল্প, জিএমপি-3, আসন্ন বছরের জুন পর্যন্ত সময়সীমা রয়েছে, তবে এটিতে একটি নতুন সেতুর বিধান অন্তর্ভুক্ত নয়। 100 মিটারের বেশি একটি নতুন সেতু নির্মাণের জন্য একটি পৃথক প্রকল্প শুরু করতে হবে।

স্থানীয় সংসদ সদস্য লেফটেন্যান্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী পরিস্থিতি সম্পর্কে অবগত নন বলে স্বীকার করেছেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে বিষয়টি সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন।

পরিশেষে বলা যায়, রেগুলেটর ভেঙ্গে যাওয়া এবং সেতু নির্মাণ প্রকল্পে অগ্রগতি না হওয়ায় কাজির হাট এলাকার লোকজন দীর্ঘ পরিবহন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। নির্বাচনের সময় প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও, বাসিন্দারা তাদের সংযোগ উন্নত করার জন্য অবিলম্বে পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে সংগ্রাম চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

ফেনী শাহিন একাডেমি এলাকা থেকে আয়েশা আক্তার পিয়া নামের মেয়েটিকে খুঁজে পাওয়া যাচ্ছে না

ফেনীতে পৌরসভার নির্বাচনে সিংহ প্রতীকে ভোট চাইলেন প্রার্থী তারেক

আদালত পাড়া লায়ন্স স্পোর্টস ক্লাবের জার্সি

সাক্ষ্যগ্রহণ শুরু ফেনী শহরের বিরিঞ্চির ফারজানা হত্যা মামলার

দাগনভুঞার রাজাপুরে রাতে চুরি দিনে পুলিশের অভিযানে মালামাল সহ উদ্ধার

ফেনীতে দুই প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা

ফেনীতে ১০ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ছাগলনাইয়া দুই শিশু বলৎকার হাফেজ আবু নাছের গ্রেপ্তার

দাগনভুঞার রাজাপুরে রাতে চুরি দিনে পুলিশের অভিযানে মালামাল সহ উদ্ধার

ফেনীতে অপহৃত ছাত্রী ১৪দিন পর উদ্ধার, বখাটে গ্রেফতার