prothombd247
Wednesday , 20 December 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

ফেনীতে ১২ দিনে ভিটামিন এ ক্যাপসুল খেলো ২ লাখ ১৫ হাজার শিশু

ফেনীতে ১২ দিনে ভিটামিন এ ক্যাপসুল খেলো ২ লাখ ১৫ হাজার শিশু

নিজস্ব প্রতিনিধি

ফেনীতে গত ১২ দিনে ২ লাখ ১৫ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ‘ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ শ্লোগানে গত ৪ অক্টোবর থেকে জেলাজুড়ে শুরু হওয়া ১৪ দিন ব্যাপী ক্যাম্পেইন আজ শনিবার শেষ হচ্ছে।
সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ৪ অক্টোবর পৌরসভার টিকাদান কেন্দ্রে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। প্রথমদিনই ১৯ হাজার ১শ ৩৫ জন শিশুকে ক্যাপসুল খাওয়ানো হয়। বৃহস্পতিবার পর্যন্ত জেলার সদর উপজেলায় ৭৪ হাজার ১৬, দাগনভূঞা উপজেলায় ৩৮ হাজার ৫শ ৫৫, সোনাগাজী উপজেলায় ৪২ হাজার ২শ ৫, ছাগলনাইয়া উপজেলায় ২৫ হাজার ৭শ ৩৪, ফুলগাজী উপজেলায় ১৯ হাজার ১শ ৬৩ ও পরশুরাম উপজেলায় ১৫ হাজার ২শ ৬৪ শিশুকে খাওয়ানো হয়। ৬টি উপজেলার ৪২টি ইউনিয়নে ও ৫টি পৌরসভায় ক্যাম্পেইনের জন্য ১ হাজার ১শ ৫টি অস্থায়ী কেন্দ্র রয়েছে। এ কেন্দ্রগুলোতে ৭জন স্বাস্থ্য পরিদর্শকের অধীনে ২ হাজার ২শ ২৪জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। এছাড়া ১শ ২৫জন স্বাস্থ্য সহকারী এবং ১শ ৯৪জন এফ ডব্লিউ ও ১শ ৫১জন সিএইচসিপি নিয়োজিত রয়েছে। ক্যাম্পেইনের আওতায় ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ২লাখ ১৫হাজার ৭শ ৩৮জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ৬ মাস থেকে ১১মাস বয়সী ২৯হাজার ৭০জন শিশুকে নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।


শিশুদের রাতকানা ও অপুষ্টি দূর করতে ১৯৭৪সাল থেকে এ ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে। যখন এই কার্যক্রম গ্রহণ করেন তখন ০৬-৫৯ মাস বয়সী শিশুদের মাঝে রাতকানা রোগের হার ছিল ৩.৭৬ শতাংশ। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখার ফলে বর্তমানে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচেই রয়েছে।
সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসেন দিগন্ত জানান, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন থেকে কোন শিশু যাতে বাদ না পড়ে সেজন্য স্বাস্থ্য বিভাগের লোকজন আন্তরিকভাবে কাজ করছেন। ইতিমধ্যে ক্যাম্পেইনের লক্ষ্যমাত্রার ৮৭.৮০শতাংশ সম্পন্ন হয়েছে। এর মধ্যে ৮৭.৬৮শতাংশ লাল রঙের ক্যাপসুল ও ৮৮.৬৭শতাংশ শিশু নীল রঙের ক্যাপসুল খেয়েছে। বাকীদের আজকের নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন হবে তিনি দৃঢ় আশাবাদী।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

ফেনীতে বাবা-মেয়ে সহ আরো ১৭ জনের শরীরে করোনা শনাক্ত

৬ নভেম্বর ফেনী শহরের উত্তর অঞ্চলের সালাউদ্দিন স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষকদের বিদায় সংবর্ধনা

ফেনীতে বিএসটিআই লাইসেন্স না থাকায় দুই প্রতিষ্ঠানের জরিমানা

ফেনীতে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

সোনাগাজীতে দস্যুতার চেষ্টাকালে গ্রেফতার ১, সিএনজি উদ্ধার

ফেনীতে আটক মাদক বিক্রেতাকে ছা‌ড়িয়ে নিতে তদবীর

ফেনীর সময়কে সন্মাননা প্রদান

ওসি প্রদীপসহ ৩ জনকে রিমান্ডে নিয়েছে র‌্যাব

ফেনীতে জেনারেল হাসপাতালে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দিলেন প্রধানমন্ত্রী

সাহসীকতার জন্য ডিএমপি’র শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ পুরস্কার পেলেন মাজহারুল ইসলাম