prothombd247
Saturday , 31 October 2020 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

ফেনীর ফুলগাজীতে ভারতীয় পানি ঢলে ৫ গ্রাম প্লাবিত ঘটনাস্থল পরিদর্শন করেন ফেনীর জেলা প্রশাসক

ফেনীর ফুলগাজীতে ভারতীয় পানি ঢলে ৫ গ্রাম প্লাবিত ঘটনাস্থল পরিদর্শন করেন
ফেনীর জেলা প্রশাসক

ফেনী প্রতিনিধি

ভারতীয় পাহাড়ি ঢলের পানির চাপে ফেনীর ফুলগাজী উপজেলার দুই গ্রাম প্লাবিত হয়েছে। এতে জনজীবন বিপর্যস্ত হওয়ার পাশাপাশি গ্রামের রোপা আমন ও শীতকালীন সবজি পানির নিচে তলিয়ে গেছে। এলাকাবাসী সূত্র জানায়, শনিবার রাতে ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর মোহাম্মদ উল্যাহর বাড়ির পাশ্ববর্তী মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ৫০-৬০ ফুট ভাঙ্গন সৃষ্টি হয়েছে। একইসাথে উত্তর দৌলতপুরে কহুয়া নদীর বাঁধের ভেঙে যায়। ফলে ভাঙ্গন অংশ দিয়ে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি ঢুকে উত্তর দৌলতপুর ও দক্ষিণ দৌলতপুর গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া কৃষকের প্রায় কয়েক হাজার রোপা আমনের খেত পানিতে ডুবে রয়েছে। কৃষকেরা পানিতে ডুবে থাকা ফসল নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।

জানা গেছে, এর আগে জুলাই মাসে ৭-৮টি স্থানে ভাঙ্গন সৃষ্টি হয়েছিল। তখন ২০টিরও বেশি গ্রাম প্লাবিত হয়েছিল। দৌলতপুর এলাকার রফিক মিয়া জানান, তিনি সাড়ে ৬ একর জমিতে রোপা আমন ও খিরা চাষ করেছেন। ঢলের পানিতে খেত পানির নিচের ডুবে আছে। ঢলের পানি নিয়ে এলাকার সব কৃষক দুশ্চিন্তায় রয়েছেন। ফুলগাজী উপজেলা কৃষি কর্মকর্তা মোমিনুল ইসলাম জানান, উপজেলার ৫টি ইউনিয়নে ৬ হাজার ২শ হেক্টর জমির রোপা আমন ও ৪০ হেক্টর শীতকালীন সবজির খেত আবাদ হয়েছে। সদর ইউনিয়নের ঘনিয়মোড়া ব্লকে ৪২০ হেক্টর রোপা আমন হয়েছে। এর মধ্যে ১শ ৫ হেক্টর রোপা পানিতে ডুবে আছে। ১৩.৫ হেক্টরের মধ্যে ৬ হেক্টর সবজি পানিতে নিমজ্জিত রয়েছে।

ফেনী জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান
রবিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বাঁধে ভাঙনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাত থেকেই পানির অবস্থা ৭০ সেন্টিমিটারে উপরে ডেঞ্জার লেবেলে রয়েছে।কৃষকের ফসলি জমি যারা ক্ষতিগ্রস্থ হয়েছে কৃতি পক্ষের আলোচনা করে ক্ষতি পুরন দেওয়া হবে। আর কোন বাঁধে যাতে না ভাঙ্গে সেজন্য স্থানীয় জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ সম্মিলিতভাবে চেষ্টা করছেন।

সর্বশেষ - অন্যান্য