prothombd247
Saturday , 12 December 2020 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

যানজটে স্থবির চট্টগ্রাম: নষ্ট হচ্ছে মূল্যবান কর্মঘণ্টা

যানজটে স্থবির চট্টগ্রাম: নষ্ট হচ্ছে মূল্যবান কর্মঘণ্টা

মুহাম্মদ রফিকুল আলম চট্টগ্রাম থেকে

চট্টগ্রাম মহানগরীর কয়েকটিস্থানে যানজটে জনজীবন স্থবির হয়ে পড়ছে। বিশেষ করে বন্দর কেন্দ্রিক সল্টগোলা ক্রসিং, ইপিজেড, এয়ারপোর্ট ও পতেঙ্গা, আগ্রাবাদ, চৌমুহানি, দেওয়ানহাট, বহদ্দারহাট, মুরাদপুরসহ বেশ কয়েকটি এলাকায় প্রতিদিন যানজটে নগরজীবনকে পোহাতে হচ্ছে দূর্ভোগ। যানজটের কারণে বিমানের যাত্রী, অ্যাম্বুল্যান্সের রোগী, চাকরিজীবীসহ স্থানীয় লোকজন চরম ভোগান্তির শিকার হচ্ছে। ট্রাফিক নিয়ম ভেঙ্গে। এলোপাথাড়ি গাড়ী পার্কিং, চালকদের প্রতিযোগিতা, অদক্ষ চালক ও ফুটপাথ দখলের কারণে চট্টগ্রাম মহানগরীতে বসবাসরত নাগরিকগণের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে বিকেল হতে রাত দশটা পর্যন্ত অফিস হতে বাসায় ফেরতগামীদের দুর্ভোগ চরমে। উন্নতির এ যুগে ফ্রি পোর্ট হতে অাগ্রাবাদ অাসতেই দুই হতে তিন ঘন্টা সময় লেগে যায় যা অত্যন্ত হতাশাব্যঞ্জক। এতে করে একদিকে মানুষের কর্মঘন্টা নষ্ট হচ্ছে অন্যদিকে স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। রাস্তা বড় হওয়ার সুফল সাধারণ জনগণ পাচ্ছে না। তাই অনতিবিলম্বে তীব্র যানযট থেকে মুক্তি সাধারণ জনগনের অন্যতম দাবিতে পরিণত হচ্ছে। যানযট থেকে মুক্তির জন্য নিম্নোক্ত প্রস্তাবগুলো অনুসরণ করা যেতে পারে। অবৈধ ও যত্রতত্র পার্কিং বন্ধ ফিটনেসবিহীন গাড়ীর বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা সহ ফুটপাথ দখলমুক্ত করা গেলে, চালকদের প্রশিক্ষণ নিশ্চিত করা সহ গত দুই দিন সরেজমিন অনুসন্ধানে দেখা গেছে, তীব্র যানজটে দিনের বেশীরভাগ সময় অচল থাকা মহানগরীর প্রধান সড়ক থেকে শুরু করে অলিগলিতে বিস্তৃত হচ্ছে যানজট। অনেক সময় স্থবির হয়ে পড়ে ব্যবসা-বাণিজ্য, আমদানি-রফতানি কার্যক্রম। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা পড়ে চরম দুর্ভোগ পোহাচ্ছে মানুষ। নষ্ট হচ্ছে মূল্যবান কর্মঘণ্টা, পুড়ছে জ্বালানী তেল। এর জন্য সড়ক খোঁড়াঝুড়ি, যত্রতত্র পার্কিংসহ কয়েকটি কারণকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। এছাড়া বন্দরমুখী ভারী যানবাহনের ভিড়ে অচল হয়ে পড়ে মহানগরীর কয়েকটি সড়ক। এসব কারণে নগরীতে যানজট প্রকট আকার ধারণ করেছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সাথে একাধিকবার বৈঠকে বেশকিছু উদ্যোগ নেয়া হলেও বাস্তবে এর কোন সুফল মিলছে না। দিনে দিনে যানজট আরও তীব্র হচ্ছে।
রোববারও নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, প্রধান সড়ক থেকে শুরু করে নগরীর প্রতিটি সড়ক ছিল যানজটে অচল। বিমানবন্দর সড়কের কাটগড় থেকে শুরু করে সিমেন্ট ক্রসিং, বন্দরটিলা, ইপিজেড মোড়, কাস্টম হাউস মোড়, নিমতলা, ফকিরহাট, বারিক বিল্ডিং, আগ্রাবাদ, দেওয়ানহাট থেকে শুরু করে লালখান বাজার, জিইসি মোড় হয়ে বহদ্দারহাট পর্যন্ত প্রধান সড়কটি ছিল যানজটে অচল। এর প্রভাবে জাকির হোসেন রোড, বায়েজিদ বোস্তামী সড়ক, ও আর নিজাম রোড, আগ্রাবাদ এক্সেস রোড, পোর্ট কানেকটিং রোডসহ সবকয়টি সড়কে অচলাবস্থা নেমে আসে। অন্যদিকে নিউমার্কেট, আন্দরকিল্লা মোড়, চকবাজার, মুরাদপুর, কালামিয়া বাজার, প্রবর্তক মোড়, গুলজার মোড়, গণি বেকারী, জামালখান সড়ক, বৌদ্ধ মন্দির মোড়, জুবিলী রোড, পাথরঘাটা রোড, ফিরিঙ্গিবাজার থেকে শুরু করে চাক্তাই-খাতুনগঞ্জ-আছাদগঞ্জ এলাকা ছিল যানজট।
১০ নম্বর রুটের একটি বাসের চালক বলেন, বেলা ১১টায় কাটগড় থেকে বাস ছাড়ার পর জিইসি মোড় পৌঁছতে দেড় ঘণ্টা সময় লেগে যায়। গাড়ির গতি নেমে এসেছে ঘণ্টায় ৫ কিলোমিটারে। তিনি বলেন, যানজটের মূলে রয়েছে রিক্সা, অটেরিকশা আর ছোট টেম্পোর আধিক্য। এসব ছোট যানবাহনের কারণে রাস্তায় বড় যানবাহন চলতে পারছে না।
গণপরিবহনের চালকরা জানান, যানজটের কারণে তাদের আয়ও কমে গেছে। গণপরিবহন আটকা পড়লে লোকজন গাড়ি থেকে নেমে হাঁটছে। আগে যেখানে একেকটি বাস-মিনিবাস নির্ধারিত রুটে ১০ বার আসা-যাওয়া করতো এখন যানজটের কারণে ৫ বারও আসা-যাওয়া করতে পারছে না। এতে তাদের আয় অর্ধেকে নেমে এসেছে। যানজটে আটকা পড়ে অফিসমুখী এবং অফিস ফেরত লোকজনকে দুই দফায় চরম দুর্ভোগের মুখোমুখি হতে হচ্ছে। সড়কে আটকে পড়া যানবাহনে মানুষের কাহিল অবস্থা। একই সথে যানজটের কারণে বেড়ে গেছে রিক্সা, অটোরিকশার ভাড়া।
ট্রাফিক বিভাগ জানায়, দেশের বিভিন্ন এলাকা থেকে রফতানি পণ্যবাহী যানবাহন আসছে বেসরকারি টার্মিনালগুলোতে। ফলে বন্দরমুখী পোর্ট কানেকটিং রোড ও টোল রোডে যানবাহনের চাপ বেড়ে গেছে। এর মধ্যে চলছে কয়েকটি রোড সংস্কার কাজ। এ কারনে সড়কগুলোতে যানজট স্থায়ী রূপ নিয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) বলেন, যানজট সহনীয় পর্যায়ে রাখতে ট্রাফিক পুলিশ সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরপরও কোন কোন সড়কে যানজট নিয়ন্ত্রণ করতে হিমশিত খেতে হচ্ছে। ট্রাফিক পুলিশের পাশাপাশি থানা ও গোয়েন্দা পুলিশের কর্মকর্তারাও রাস্তায় নেমে অনেক সময় যানবাহন নিয়ন্ত্রণ করছে।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

ফেনীর ফাজিলপুরে লাইসেন্স না থাকায় দুই করাতকল মালিকের জড়িমানা

ফেনীতে ২ লাখ ৪৪ হাজার শিশু পাবে ভিটামিন ‘এ’ প্লাস

ফেনীতে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আরও একজনের মৃত্যু

সাংবাদিক মোঃ ইউনুুছ ভূঞাঁ সুজন’র আম্মার ইন্তেকাল দেশবাসী সকলের দোয়া কামনা।

সাংবাদিক মোঃ ইউনুুছ ভূঞাঁ সুজন’র আম্মার ইন্তেকাল দেশবাসী সকলের দোয়া কামনা।

ফেনী প্রেসক্লাবের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ে নিজাম হাজারী – ফেনীর উন্নয়ন,সমস্যা ও সম্ভাবনাকে তুলে দরুন

দুই দফা বিস্ফোরণ ফিলিপাইনে, ৫ সেনাসহ নিহত ৯

১৫ আগষ্ট জাতীয় শোক দিবসে দাগনভূঞায় সম্রাটের পক্ষে কাঙ্গালিভোজ

রুগীকে ফার্মেসি থেকে ঔষধ ক্রয়ে বাধ্য করেন সরকারি হোমিওপ্যাথিক চিকিৎসক

আমার কাগজ সম্পাদক করোনায় আক্রান্ত

মফিজ উল্লাহ কোম্পানিকে প্যানেল মেয়র নির্বাচিত করায় ফুল দিয়ে শুভেচ্ছা জানান আদালত পাড়া এলাকাবাসী