prothombd247
Monday , 17 August 2020 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

মহামারী করোনায় কপাল পুড়েছে প্রবাসফেরত নাগরিকদের

মহামারী করোনায় কপাল পুড়েছে প্রবাসফেরত নাগরিকদের
নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ আপডেট: আগস্ট ১৭, ২০২০ ২:২৯: অপরাহ্ণ

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) করা এক জরিপ অনুযায়ী, গত ফেব্রুয়ারি থেকে জুন মাসের মধ্যে প্রবাস ফেরতদের প্রায় ৭০ শতাংশই জীবিকাহীন।
গত মে এবং জুলাই মাসে বাংলাদেশের ১২টি উচ্চ অভিবাসনপ্রবণ জেলায় এই জরিপ পরিচালনা করে সংস্থাটি।
এর মধ্যে সাতটি জেলার সঙ্গে ভারতের সীমান্ত রয়েছে। জরিপ নিয়ে সম্প্রতি আইওএমর প্রকাশিত ‘র্যাপিড অ্যাসেসমেন্ট অব নিডস অ্যান্ড ভালনারেবিলিটিস অব ইন্টারনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল রিটার্ন মাইগ্র্যান্টস ইন বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদনে বলা হয় একেকজন অভিবাসী গড়ে তার পরিবারের তিনজন সদস্যকে সহায়তা প্রদান করে থাকেন।
করোনাভাইরাসের কারণে উপার্জন ব্যবস্থা, সামাজিক সেবা ও স্বাস্থ্যসেবা এবং সামাজিক সহায়তার অভাবে হাজারো অভিবাসী কর্মী প্রবাসে যে দেশে কাজ করছিলেন, সেখান থেকে বাংলাদেশে ফিরে আসতে বাধ্য হয়েছেন।

দেশের উচ্চ অভিবাসন প্রবণ জেলা ব্রাহ্মণবাড়িয়ার প্রায় তিন লাখ মানুষ ইউরোপ-আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে থাকেন। এসব প্রবাসীদের আয়েই চলে তাদের পরিবার। এ জেলার তিনটি উপজেলার সঙ্গেও ভারতের সীমান্ত রয়েছে।

জেলা পুলিশের বিশেষ শাখার দেয়া তথ্যমতে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে গত ৫ আগস্ট পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া জেলায় ১৩ হাজার ৩৭ জন প্রবাসী এসেছেন। এদের অনেকেই বিদেশে চাকরি হারিয়ে একেবারে দেশে চলে এসেছেন। কিন্তু করোনাভাইরাসের কারণে দেশেও কোনো কাজ পাচ্ছেন না তারা। অথচ করোনাভাইরাসের প্রকোপ শুরুর আগেও এসব প্রবাসীরাই গড়ে ৪০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত উপার্জন করেছেন।

একদিকে দেশে আসা অধিকাংশ প্রবাসী করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়েছেন। তেমনিভাবে জীবিকার উৎসটুকু হারিয়ে চরম অর্থকষ্টে দিনাতিপাত করছেন এসব রেমিট্যান্স যোদ্ধারা। সংসার চালাতে বাধ্য হয়ে তাদের অনেকে চড়া সুদে ঋণ নিয়েছেন। ফলে কর্মহীনতা আর ঋণের বোঝা মাথায় নিয়ে অনিশ্চয়তায় দিন কাটছে প্রবাস ফেরতদের। দুশ্চিন্তার সাগরে ই যেনো এদের এখন বসবাস।

এদিকে আরব আমিরাত ফেরত ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অরুয়াইল গ্রামের ফারুক আহমেদ জানান, ‘সাত সদস্যের পুরো পরিবারটা আমার উপর নির্ভরশীল। করোনাভাইরাসের কারণে বিদেশের চাকরিটা হারিয়েছি। দেশে কিছু একটা করার অনেক চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। টাকা-পয়সাও নেই যে কোনো ব্যবসা করব। সংসারের খরচ যোগানোর জন্য নিজের স্মার্টফোনটা পর্যন্ত বিক্রি করে দিয়েছি।’ এভাবেই সরল মনে ব্যক্ত করেন নিজের অবস্থান সম্পর্কে আমিরাত ফেরত ফারুক।

তিনি আরো জানান, একটি প্রসাধনীর দোকানে সেলসম্যান হিসেবে কাজ করে মাসে ৫০ হাজার টাকা বাড়িতে পাঠাতেন। গত নভেম্বরে তিন মাসের ছুটিতে আসেন তিনি। গত ১৯ মার্চ ফিরতি ফ্লাইট থাকলেও করোনাভাইরাসের কারণে আর যাওয়া হয়নি। পরবর্তীতে এপ্রিল মাসে দুবাই থেকে দোকান মালিক ফোন করে জানান, ব্যবসা মন্দা হওয়ায় তিনিসহ আরও কয়েকজন সেলসম্যানকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। জীবিকার এই একমাত্র উৎস হারিয়ে দুশ্চিন্তায় পড়েছেন ফারুক নিজেই।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উজেলার চারপাড়া এলাকার আরেক রেমিট্যান্স যোদ্ধা সোহেল রানা জানান, তিনি ওমানের মাস্কাট শহরে একটি বাসায় কাজ করতেন। তার নিজের থাকা-খাওয়ার খরচ মিটিয়ে বাড়িতে প্রতি মাসে ৩০-৪০ হাজার টাকা পাঠাতেন। মায়ের অসুস্থতার খবর পেয়ে এক মাসের ছুটি নিয়ে গত জানুয়ারি মাসে দেশে আসেন। কিন্তু করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাসেও ওমানে যেতে না পারায় তার ইকামার মেয়াদ ফুরিয়ে গেছে।
‘পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হওয়ায় সাংসার চালাতে কিছুদিন রাজমিস্ত্রির কাজ করার পর ঢাকায় একটি কাপড়ের দোকানে আট হাজার টাকা বেতনে চাকরি নিয়েছিলাম। কিন্তু কাপড়ের ব্যবসা মন্দা হওয়ায় ঈদের পর মালিক চাকরি ছাড়িয়ে দিয়েছেন। টাকার অভাবে বিয়ের উপযুক্ত বোনকেও বিয়ে দিতে পারছি না। মায়ের চিকিৎসা খরচসহ সবমিলিয়ে এখন ১০-১২ লাখ টাকা ঋণ আছে।
তিনি আক্ষেপের সাথে বলেন, কীভাবে এই ঋণ শোধ করব জানি না। এমন এক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি, যে কারও কাছে হাত পেতে কিছু নিতেও পারছি না।

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ইসলামপুর গ্রামের মো. আকতারুল ইসলাম নামে এক প্রবাসী জানান, ১১ বছর সৌদি আরব ছিলেন তিনি। সেখানে দুই ভাইয়ের সঙ্গে ফার্নিচারের ব্যবসা করতেন। তিন ভাইয়ের আয়ে তাদের যৌথপরিবার ভালোভাবেই চলছিল। চার মাসের ছুটি শেষে মার্চ মাসে সৌদি আরব যাওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে দেশেই আটকা পড়ে আছেন। এর মধ্যে গত জুলাই মাসে তার ভিসার মেয়াদও ফুরিয়ে গেছে।
তিনি আরও জানান, তার ছোট ছোট তিনটি ছেলে-মেয়ে রয়েছে। তাদের ভবিষ্যৎ নিয়ে চরম অনিশ্চয়তায় আছেন। সৌদিআরবে ভালো রোজগার করায় ভবিষ্যৎ নিয়ে কোনো পরিকল্পনাও ছিল না। এর ফলে হঠাৎ করে অর্থকষ্টে দিশাহারা হয়ে পড়েছেন আকতারুল। সৌদি আরব গিয়ে রোজগার করে শোধ করে দেবেন এ কথা ভেবে চড়া সুদে একটি এনজিও থেকে ঋণ নিয়েছিলেন। এখন সেই ঋণের সুদ বাড়ছে, কিন্তু তা শোধ দেয়ার উপায় খুঁজে পাচ্ছেন না।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের এই সময়ে দেশের অর্থনীতির চালিকাশক্তি রেমিট্যান্স যোদ্ধাদের ঘুরে দাঁড়ানোর জন্য কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবি বিশিষ্টজনদের। প্রবাসফেরত কল্যাণ সমিতিও আর্থিক সহায়তা দিয়ে প্রবাসীদের দুঃসময়ে পাশে দাঁড়ানোর জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রবাসফেরত কল্যাণ সমিতির সহসভাপতি শফিকুল আলম স্বপন বলেন, প্রবাসফেরতরা চরম অর্থকষ্টে আছেন। অর্থের অভাবে দেশেও কোনো কিছু করতে পারছেন না। সংসার চালাতে গিয়ে অনেকই ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। প্রবাসফেরতদের দুঃখ-কষ্ট লাঘবে সরকারি অর্থসহায়তা প্রয়োজন।

জেলা নাগরিক ফোরামের সভাপতি পীযূষ কান্তি আচার্য বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণেই দেশের প্রবৃদ্ধি বেড়েছে। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে তাদের অনেকেই আজ অসহায়। দেশেও কোনো কাজকর্ম নেই, আবার বিদেশেও যেতে পারছেন না। এ অবস্থায় প্রবাসফেরতদের জন্য সুদমুক্ত বিশেষ ঋণ দিয়ে তাদের ব্যবসা-বাণিজ্য করার সুযোগ করে দিলে হয়ত তারা পরিবার নিয়ে ভালোভাবে চলতে পারবেন।

এ ব্যাপারে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন জানান, যেসব প্রবাসী দেশে ফিরে বেকার হয়ে পড়েছেন, তাদের জন্য চার শতাংশ সুদে এসএমআই ও কৃষি ঋণ দেওয়া হবে। এজন্য ব্যাংকগুলোতে প্রবাসী ডেস্কও খোলা হয়েছে। যারা আমাদের সঙ্গে কিংবা ইউএনওদের সঙ্গে যোগাযোগ করে অসুবিধার কথা জানাবেন তাদেরকে ঋণ দেয়ার ব্যবস্থা করা হবে।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

ফেনীতে দুই মাদকাসক্তের কারাদন্ড ও জরিমানা

অতীতের সন্ত্রাসের মানসিকতা পরিহার করুন অপকর্ম করলে চরম খেসারত দিতে হবে ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নিজাম হাজারী এমপি

সাজ্জাদ হোসেন চিশতির স্বপ্ন টেকনাফ থেকে তেতুলিয়া ভ্রমণ সম্পন্ন

ছাড়াইতকান্দি আলোকিত সমাজের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মুজিববর্ষে শপথ করি প্লাস্টিক দূষণ রোধ করি প্রতিপাদ্যকে সামনে রেখে ফেনীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন

সম্প্রচারে আসছে নতুন স্যাটেলাইট চ্যানেল ‘ইউটিভি’

মাস্ক না পরায় ফেনীতে ১০ পথচারীকে জরিমানা

ফেনীতে ধর্ষণ বিরোধী লং মার্চে হামলার ঘটনায় নিজেদের সম্পৃক্ততা নেই বলে দাবি ছাত্রলীগের

ফেনীতে বিগত সাত মাসে করোনা পরিস্থিতির সময়ে প্রয়াত কীর্তিমানদের শ্রদ্ধাভরে স্মরণ

ফেনী জেনারেল হাসপাতালে আধুনিক স্বাস্থ্যসেবায় যত প্রচেষ্ঠা তত্বাবধায়ক ডাঃ আবুল খায়ের মেয়াজির