prothombd247
Wednesday , 20 December 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

ফেনীতে শেষ হলো তিনদিন ব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

ফেনীতে শেষ হলো তিনদিন ব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা
শহর প্রতিনিধি :

ফেনীতে তিনদিন ব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা বৃহস্পতিবার শেষ হয়েছে। শহরের শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে। ‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি’ এই প্রতিপাদ্য নিয়ে মেলার সমাপনী দিনে প্রধান অতিথি থেকে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা: সুমনী আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ মনজরুল ইসলাম, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, পৌরসভার মেডিকেল অফিসার ডা: কৃষ্ণপদ সাহা। সভায় বক্তব্য রাখেন ফেনী প্রেস ক্লাব একাংশের সভাপতি মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া, ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথ, শিশু নিকেতন কালেক্টরট স্কুলের শিক্ষক মোশাররফ হোসেন, অভিভাবক খাদিজাতুল কবির ডলি, শিক্ষার্থী জান্নতুল নাঈম প্রমুখ। অনুষ্ঠানে জেলা প্রশাসনের সহকারী কমিশনার এনএম আবদুল্লাহ আল মামুন, উম্মে তাহমিনা মিতু, আফরোজা আফসান, রজত বিশ্বাস, সজল কুমার দাস, ফেনী সেন্ট্রাল হাই স্কুলের সহকারী প্রধান শিক্ষক মোমিনুল হক, শিশু নিকেতন কালেক্টরট স্কুলের প্রধান শিক্ষক সফিউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
আয়োজকরা জানিয়েছে, বিজ্ঞান মেলায় জেলার ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। কলেজ পর্যায়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী তিনজনই ফেনী সরকারী কলেজের শিক্ষার্থী। তারা হলেন যথাক্রমে সায়মা আহমেদ চৌধুরী, নাজমুল নাহার শিমু ও সুমাইয়া সুলতানা। স্কুল পর্যায়ে প্রথম হয়েছে ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের জান্নাতুল নাঈম, দ্বিতীয় হয়েছে ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের আবদুল্লাহ আল রাহিম ও তৃতীয় হয়েছে ফেনী সেন্ট্রাল হাই স্কুলের আবদুল্লাহ আল রাফি। কলেজ পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন ফেনী সরকারি কলেজের টিম বিটা সায়মা আহমেদ চৌধুরী (দলনেতা), সুমাইয়া সুলতানা ও মুজাহিদুল ইসলাম জয়। রানার্সআপ হয়েছেন ফেনী সরকারি কলেজের টিম আলফা ইরফান কাইফ বিল্লাহ (দলনেতা), তাসনিম আক্তার সায়মা ও তানভীর আহাম্মেদ। বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় প্রথম হয়েছে ফেনী সেন্ট্রাল হাই স্কুলের আবদুল্লাহ আল নাদিম সামি, দ্বিতীয় হয়েছে উত্তর আলীপুর স্কুল এন্ড কলেজের সানজিদা আক্তার লুবনা, যৌথভাবে তৃতীয় হয়েছে ফেনী সেন্ট্রাল হাই স্কুলের সাবরিনা তাসনিম ও শাহীন একাডেমী স্কুলের আবদুস সামি ভূঁইয়া, পঞ্চম হয়েছে সিন্দুরপুর খাজা আহমদ উচ্চ বিদ্যালয়ের সানজিদা আফরিন মিশু, ষষ্ঠ হয়েছে ফুলগাজীর জিএমহাট উচ্চ বিদ্যালয়ের আবদুল্লা আল মাহমুদ।
বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ফেনী সরকারি কলেজের আহনাফ আহমেদ, দ্বিতীয় হয়েছেন ফেনী সরকারি কলেজের মো: কুতুব তাকিব, তৃতীয় হয়েছেন সরকারি ইকবাল মেমোরিয়াল কলেজের সুদ্বীপ্ত আচার্য। সিনিয়র গ্রুপে সেফ্ ড্রাইভিং তৈরি করে প্রথম হয়েছে ফেনী সরকারি কলেজ, গ্যাস লিকেজ এ সতর্কতা প্রদর্শন করায় দাগনভূঞা সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউট ও ছাদ কুটির জন্য স্বয়ংক্রিয় পানি সরবরাহ ব্যবস্থা করায় ছাগলনাইয়া সরকারী কলেজ তৃতীয় হয়েছে। জুনিয়র গ্রুপে মেডিকেল রোবর্ট ৭১ উদ্ভাবন করায় প্রথম হয়েছে শাহীন একাডেমী স্কুল, বঙ্গবন্ধু সার্কেল উদ্ভাবন করায় দ্বিতীয় হয়েছে ফেনী সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়, ডিটিএমএফ সিস্টেম ব্যবহার করে আধুনিক সেচ প্রদ্বতি আবিষ্কার করায় সিলোনীয়া হাই স্কুল তৃতীয় হয়েছে। বিশেষ গ্রুপে স্মার্ট টেস্ট্রার তৈরি করে প্রথম হয়েছে টেক ইন্টিলিজেন্স, দ্বিতীয় হয়েছে প্রকাশ এর স্টাল ফেনী সরকারী কলেজ বিজ্ঞান ক্লাব ও সেইফ রেইল তৈরি করে তৃতীয় হয়েছে ফেনী সরকারি কলেজ বিজ্ঞান ক্লাব।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

১৫ বছর পর নিখোঁজ মায়ের খোঁজ মিলল বিয়ে বাড়িতে

ফেনীর মুহুরী নদীতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ৫ ঘন্টা পর উদ্ধার

ফেনীতে শেষ হলো তিনদিন ব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

ফেনীতে বিএসটিআই লাইসেন্স না থাকায় দুই প্রতিষ্ঠানের জরিমানা

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিশুদ্ধ উচ্চারণে কবিতা পাঠ

ফেনীতে অনলাইন পোর্টাল সত্যের অনুসন্ধান সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

ফেনীতে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রীসহ নিহত ৩

ফেনীতে ভ্যাট কর্মকর্তা প্রত্যাহার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত মানসিকভাবে অসুস্থ ভ্যাট কর্মকর্তা প্রত্যাহার না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা বিভিন্ন সংগঠনের

ফেনী জেলা পরিষদে চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয়ন পেলেন তপন

আদালত পাড়া লায়ন্স স্পোর্টস ক্লাবের জার্সি