prothombd247
Wednesday , 7 June 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

ফেনীতে গরমে অতিষ্ঠ জনজীবন নেই বৃষ্টি

ফেনীতে গরমে অতিষ্ঠ জনজীবন নেই বৃষ্টি

আলাউদ্দিন ফেনী

ফেনীতে গরমে অতিষ্ঠ জনজীবন কর্মজিবি মানুষদের কষ্ট আরো বেশি, নেই কোন বৃষ্টি গরমের সাথে পাল্লা দিয়ে চলছে লোড সেটিংও এতে করে বেশিরভাগ শিশুরা অসুস্থ হয়ে পড়েছে, তীব্র গরমে পুড়ছে জনপদ, মাঠ-ঘাট ও ফসলী জমি। সকাল পেরিয়ে দুপুর না গড়াতেই সড়কে কমছে মানুষের চলাচল। তৃষ্ণা মেটাতে অনেকে ভিড় করছেন ভ্রাম্যমাণ শরবত ও আখের রস দোকানে।দোকানগুলোতে ঠান্ডা পানির কিনতে সিরিয়াল দেখা যায়,

এদিকে তীব্র গরমে বেশিরভাগ ঘরে দেখা মিলে জ্বর, সর্দি-কাশি সহ বিভিন্ন রোগব্যাধি ছড়িয়ে পড়ছে। হাসপাতালে বাড়ছে রোগীর চাপ। গত কয়েকদিন ফেনীতে গড়ে তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছরের মধ্যে এটি জেলার সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া অফিস। বৃষ্টি না হলে গরম কমার সম্ভাবনা নেই হলেও জানান আবহাওয়া অফিস।বুধবার শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা মিলে, রোদের প্রখরতায় ফেনীবাসীর। মাথার উপরে রোদের প্রচন্ড তাপ ও অতিষ্ঠ জনজীবন।

মাঝে মধ্যে সূর্য মেঘে ঢাকা পড়লেও গরমের তীব্রতা কমছে না। বিগত বছরের তুলনায় এবারের তাপদাহ অনেক তীব্র হওয়ায় সবার মাঝে অতিস্ততা কাজ করছে। বেশি ভোগান্তির শিকার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা শিশু ও বিদ্ধরা।

ফেনী পৌরবালিকা বিদ্যানিকেতনের এক শিক্ষার্থী জানান,প্রচণ্ড গরমে তাদের স্কুলে ক্লাস করা অনেক কষ্টসাধ্য।আমাদের ক্লাসে গরমে অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ছে।

ফেনী শহরে অনেক সিএনজির ড্রাইভার ও রিক্সা চালকরা জানান,গরমের রাস্তার রিক্সার টায়ার পর্যন্ত নরম হয়ে যায়, বাইর হওয়া খুবই কষ্ট হয়ে যায়, এভাবে চলতে থাকলে আমরা বাঁচবো না, তার মাঝে আবার বাসায় গেলে সেটিং বিদ্যুৎ থাকেনা এভাবে কি মানুষ বাঁচা যায়।

কোট বিল্ডিং এলাকার দোকানদার ফারুক জানান,
গরম বাড়ায় ডাবের চাহিদা অন্য সময়ের তুলনায় বেশি। প্রতিপিস ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি করতে হয়।

এদিকে গরমে বিদ্যুতের লোড সেটিংএ মানুষ আরো
অতিষ্ঠ হয়ে পড়েছে বাসা বাড়িতে ঠিকমতো মানুষ পানির কারণে প্রয়োজনীয় কাজ করতে হিমশিম খেতে হচ্ছে, বাসাবাড়ির এর মানুষ বিদ্যুৎ না থাকলে রাস্তায় দেখা মিলতেছে বিশেষ করে কিশোর ছেলেপেলেদের।

ফেনী শহরে বিদ্যুৎ সরবরাহ কিছুটা স্বাভাবিক থাকলেও গ্রামে বেড়েছে মাত্রাতিরিক্ত লোডশেডিং। এতে অসহনীয় কষ্টে দিনাতিপাত করছেন মানুষজন।
গত কয়েক দিনের প্রচণ্ড গরমে ডায়রিয়ার উপসর্গ নিয়ে ফেনী জেনারেল হাসপাতালে ভর্তি হচ্ছেন শিশু ও বৃদ্ধসহ নানা বয়সের মানুষ।

সর্বশেষ - অন্যান্য