prothombd247
Thursday , 11 February 2021 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

ফেনীতে কৃষকের সর্বনাশে নেমেছে মাটি দস্যুরা

ফেনীতে কৃষকের সর্বনাশে নেমেছে মাটি দস্যুরা

আলাউদ্দিন ফেনী

জমি মালিকদের ভুল বুঝিয়ে তারা এ সর্বনাশা কর্মে লিপ্ত। তারা কৃষককে বোঝাচ্ছে, এক বছরের মধ্যেই জমি আবার আগের মতো উর্বরা হয়ে যাবে।

কিন্তু জেলা কৃষি বিভাগ বলছে, ওপরের মাটি কেটে নিয়ে যাওয়ার ফলে জমির যে ক্ষতি হচ্ছে, তা ১২ বছরেও পূরণ করা সম্ভব নয়।

এলাকাবাসী জানিয়েছেন, জেলার প্রতিটি উপজেলাতেই কৃষি জমির ‘টপ সয়েল’ কেটে চলছে রমরমা ব্যবসা।

আর এসব মাটি কিনছে ইট ভাটাগুলো।

প্রশাসন বলছে, অভিযান চলছে।

কিন্তু বাস্তব চিত্র হলো, দিনে অভিযান চললেও মাটি ব্যবসায়ীরা বেছে নিচ্ছেন রাতের আঁধার।

অভিযোগ পাওয়া গেছে, ফেনী সদরের শর্শদি ইউনিয়নের অন্তর্গত শর্শদি বাজারের পশ্চিমে আবুপুর এলাকায় ফসলী জমির মাটি স্ক্ল্যাবেটর দিয়ে অধিক গর্ত করে নিয়ে যাওয়ার ফলে এলাকার কৃষকগনের ফসল উৎপাদনে ব্যহত হচ্ছে। একই ইউনিয়নের মাটি বেপারি কামাল ও নোয়াবাদ গ্রামের মাটি বেপারি ছানা উল্লাহ ছানু এবং সুন্দরপুর গ্রামের মাটি বেপারি বেলাল মেম্বার এলাকার কৃষকগনকে লোভ দেখাইয়া তাদের থেকে মাটি খরিদ করিয়া রাত্রিকালীন স্ক্ল্যাবেটর দ্বারা মাটি কেটে পিকাপ এ করে পার্শ্ববর্তী ইট বাটা গুলোতে ফেলা হচ্ছে। জমি অধিক গর্ত করার কারনে পার্শ্ববর্তী জমি গুলো ভেঙে ভেঙে ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে। যার ফলে কৃষকগন নানা জটিলাতায় ভুগছেন

এ বিষয়ে জানার জন্য মাটি বেপারি বেলাল মেম্বারকে ফোন করা হলে তিনি জানান, আগে তিনি মাটির ব্যবসা করতেন, সামনে নির্বাচন তাই জনগণ খারাপ বলবে এজন্য মাটির ব্যবসা এখন তিনি করেননা।

কৃষি বিশেষজ্ঞদের মতে, অপরিকল্পিত মাটি কাটায় পরিবেশের বিপর্যয় ঘটছে, ফসলি জমি হারাচ্ছে উর্বরা শক্তি।

ফসলি জমির উপরিভাগের গুরুত্ব প্রসঙ্গে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফেনীর উপ-পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী দৈনিক আমার কাগজকে বলেন,

কৃষিকাজের জন্য টপ সয়েল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি দীর্ঘদিন ধরে প্রাকৃতিকভাবে ও জৈব ব্যবস্থাপনার ফলে মাটির ওপরের ৬-৮ ইঞ্চি জমির প্রাণশক্তিতে পরিণত হয়। এ টপ সয়েল সরিয়ে নিয়ে মাটির গুনাবলী নষ্ট হয়ে যায়। এর ফলে যে মাটি জমিতে থাকে তা ফসল ফলানোর জন্য উপযুক্ত থাকে না।

তিনি বলেন, টপ সয়েল কাটার ফলে জমির যে ক্ষতি হবে তা ১২ বছরেরও পূরণ করা সম্ভব নয়। মাটিতে যে জৈব পদার্থ প্রয়োগ করা হয় বা প্রাকৃতিকভাবে যে জৈব পদার্থ যুক্ত হয় তা ধীরে ধীরে হয়। একবার তা কেটে নিলে জমির প্রাণশক্তি ফিরে পেতে দীর্ঘকাল প্রয়োজন হয়। এ বিষয়ে ফেনী জেলা প্রশাসককে জানানো হয়েছে এবং জেলা প্রশাসন প্রত্যেকটি উপজেলায় ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যহত রয়েছে।

জেলা প্রশাসনের জেএম শাখা সূত্রে জানা যায়, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে জেলার বিভিন্ন উপজেলায় শুধু মাটি কাটা নিয়েই ২০টির অধিক ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করা হয়। এসব অভিযানে মাটি কাটার সরঞ্জাম, মাটি পরিবহনে ব্যবহৃত ট্রাক-পিকআপ জব্দকরাসহ আর্থিক দণ্ড প্রদান করা হয়ে। ফসলি জমির টপ সয়েল কাটা বন্ধ করতে জেলা প্রশাসন প্রত্যেকটি উপজেলায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও তা বন্ধ হচ্ছে না।

ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান ফোনে দৈনিক আমার কাগজকে বলেন, কৃষি জমির মাটি কাটার ব্যাপারে কোনো ছাড় নেই। বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যান সতর্ক করা হয়েছে। প্রত্যেক উপজেলা পরিষদ চেয়ারম্যানকে এ ব্যাপারে বলা হয়েছে। উপজেলা প্রশাসন স্থানীয় সকল জনপ্রতিনিধিদের এসব বিষয়ে অবহিত করছেন।

তিনি বলেন, এছাড়া বিভিন্ন সভায় মাটির কাটার অপকারিতা সর্ম্পকে ভিডিও প্রদর্শন করা হয়েছে। প্রত্যেকটা উপজেলায় এ ব্যাপারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। অভিযানে মাটির কাটার বিভিন্ন সরঞ্জাম জব্দ করেছি এবং অনেকেই আর মাটি কাটবে না বলে আমাদের অঙ্গীকারনামা দিয়েছে। লোকজনকে সচেতন করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবহিত করেছি। আমাদের পক্ষ হতে এ ব্যাপারে কোনো ছাড় নেই।

লেমুয়া ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন নাছিম,দৈনিক আমার কাগজ কে বলেন, মাটি কাটার ব্যাপারে প্রশাসন অভিযান পরিচালনা করার পর, দিনের বদলে তারা রাতে দেদারসে মাটি কেটে নিচ্ছে।তিনি আরও জানান, মাটি কাটার সাথে স্থানীয় এক যুবলীগ নেতা জড়িত, এবং ইউনিয়ন পরিশোধ থেকে মাটি কাটার কোন অনুমতি ও টেড লাইসেন্স নেই এ ব্যাপারে স্থানীয় লোকজন আমাকে অনেকবার অভিযোগ করছে। আমি বিষয়গুলো প্রশাসনকে অবহিত করেছি।

ফাজিলপুর ইউনিয়নের চেয়ারম্যান মজিবুল হক রিপন বলেন, ‘মাটির টপ সয়েল কাটার ব্যাপারে জেলা প্রশাসন নিষেধাজ্ঞা দিয়েছে। এ কারণে কেউ মাটি কাটতে গেলে আমরা বাধা দিচ্ছি।

রাতের আঁধারে মাটি কাটার ব্যাপারে তিনি বলেন, আমরা সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি- রাতের আঁধারে কেউ মাটি কাটলে খবর পেলে আমরা পদক্ষেপ গ্রহণ করবো।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

ফেনীতে লিও ক্লাবের আয়োজনে শহরতলীর চৌধুরী বাড়ী এলাকায় ধর্মীয় গ্রন্থাবলী ও উপহার সামগ্রী বিতরন

ফেনীতে ভেজাল মসলা কারখানায় র‍্যাবের অভিযান গ্রেপ্তার-১

মিঠুন দে ওরফে পিকলু নীলের রিমান্ড শুনানী রবিবার

ফেনীতে গরমে অতিষ্ঠ জনজীবন নেই বৃষ্টি

মুজিববর্ষে শপথ করি প্লাস্টিক দূষণ রোধ করি প্রতিপাদ্যকে সামনে রেখে ফেনীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন

ফেনী আদালত পাড়ার মাস্টার শিতল চন্দ্র শর্মার পরলোকগমন

সোনারগাঁওয়ে সাবেক স্বামীর হাতে স্ত্রী খুন

সিলোনীয়াতে মদ ও ২০ বোতল ফেন্সিডিল উদ্ধার কারবারী আটক

ফেনীতে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের ঈদে আজম আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ

ফেনী জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন রিয়াদ গ্রেফতার