prothombd247
Wednesday , 20 December 2023 | [bangla_date]
  1. অর্থনীতি
  2. আইটি বিশ্ব
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খাদ্য
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চিত্র বিচিত্র
  10. জাতীয়
  11. ধর্ম ও জীবন
  12. প্রবাস
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. ব্যবসা
  15. ভ্রমণ
 

কোটি গাছ রোপণে সবুজ বিপ্লব হবে: নৌ প্রতিমন্ত্রী

কোটি গাছ রোপণে সবুজ বিপ্লব হবে: নৌ প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ আপডেট: আগস্ট ১৮, ২০২০
৩:১৮: অপরাহ্ণ

মুজিববর্ষে প্রধানমন্ত্রী ঘোষিত এক কোটি গাছের চারা রোপণ কর্মসূচির মধ্য দিয়ে দেশে সবুজ বিপ্লব হবে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
জাতীয় সংসদ আয়োজিত বৃক্ষ রোপণ কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার দুপুরে সংসদ ভবন চত্বরে গাছের চারা লাগিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “করোনাভাইরাস মহামারীর কারণে জাতির পিতার জন্মশতবার্ষিকীর কর্মসূচিতে পরিবর্তন আনতে হয়েছে। তবে সারাদেশে প্রধানমন্ত্রী ঘোষিত এক কোটি গাছের চারা রোপণ কর্মসূচি চলমান আছে। প্রধানমন্ত্রী নিজে এ কর্মসূচির উদ্বোধন করেছেন। এ আহ্বানে সাড়া দিয়ে মুজিববর্ষে সারাদেশে এক কোটির বেশি গাছের চারা রোপণ করা হবে।
“বৃক্ষ রোপণ কর্মসূচিকে রাজনৈতিক আন্দোলনে রূপ দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু। তারই ধারাবাহিকতায় ১৯৮৪ সাল থেকে সবুজায়নের জন্য প্রতিবছরই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করে থাকেন। এ কর্মসূচি চলমান রয়েছে। আওয়ামী লীগসহ দেশের জনগণকে তিনি বৃক্ষ রোপণে উদ্বুদ্ধ করেছেন। বিশ্বে দ্বিতীয় কোন রাজনৈতিক দল এভাবে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করে না। এজন্যই সারাবিশ্বে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা পরিবেশবান্ধব রাষ্ট্রনায়ক হিসেবে স্বীকৃত।”
প্রকৃতি ও মানুষ সবকিছু মিলিয়েই জাতির পিতা বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে চেয়েছিলেন মন্তব্য করে খালিদ মাহমুদ বলেন, “বঙ্গবন্ধু সেই ধরনের মানুষ, যিনি প্রকৃতির সঙ্গে ছিলেন। আপনারা জানেন, সোহরাওয়ার্দী উদ্যান, এ উদ্যান কিন্তু উদ্যান ছিলনা। এখানে ঘোড়ার দৌড় হত এবং সেটা নিয়ে বাজি খেলা হত। সেটাকে তিনি বাতিল করে দিয়ে সেখানে তিনি উদ্যান করেছেন, গাছ লাগিয়েছিলেন। আজকে সেটা উদ্যানে পরিণত হয়েছে। ঢাকাবাসীকে স্বাস্থ্যকর একটি উদ্যান তিনি উপহার দিয়েছেন।
“সমুদ্র তীরবর্তী এলাকায় জাতির পিতা গাছের চারা লাগিয়েছেন। সেটা আজকে প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের রক্ষা করছে। বঙ্গবন্ধু বলেছিলেন, সুন্দরবন যদি রক্ষা না হয়; বাংলাদেশ রক্ষা হবে না।”
এ সময় সাবেক প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, হুইপ মাহবুব আরা বেগম গিনি, সাংসদ নাদিরা সুলতানা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - অন্যান্য